May 6, 2018
‘কবি জীবনানন্দ দাশ সাহিত্য পুরস্কার-২০১৮’ পদকে ভূষিত হলেন নোয়াখালী’র কবি ও কলামিস্ট আবুল খায়ের

স্টাফ রিপোর্টার: ‘মুক্তিযুদ্ধের চেতনায় জেগে ওঠো বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে ‘কবিসংসদ বাংলাদেশ’ আয়োজিত ১০ম বাংলা সাহিত্য সম্মেলন-২০১৮, গত ২৭ এপ্রিল ২০১৮ তারিখ বিকাল ৪.০০ টায় ‘পর্যটন ইউথ কনফারেন্স হল, কুয়াকাটা, পটুয়াখালী’তে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটিতে উদ্বোধক ছিলেন শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভাই (ফিচার সম্পাদক, যুগান্তর), প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী জেলা পরিষদের মাননীয় চেয়ারম্যানঃ মোঃ খলিলুর রহমান মোহন, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদকঃ শামীম আল সাইফুল সোহাগ, কুয়াকাটা পৌরসভার মেয়রঃ বারেক মোল্লা ও বিভিন্ন জেলা থেকে আগত বিশিষ্ট কবি, ছড়াকার, গল্পাকার ও লেখক প্রমুখ। কবিতায় অসামান্য অবদানের জন্য ‘কবি জীবনানন্দ দাশ সাহিত্য পুরস্কার-২০১৮’ প্রদান করা হয়-আবুল খায়ের (কবি ও কলামিস্ট)-কে। সাহিত্যের বিভিন্ন শাখায় (কবিতা, ছড়া, গল্প, উপন্যাস, গীতিকাব্য) অবদানের জন্য মোট ৫ জন-কে ‘কবি জীবনানন্দ দাশ সাহিত্য পুরস্কার-২০১৮’ (পদক) দেয়া হয়। এছাড়া এবছর ‘কবি সালাম রেজা’ পদক দেয়া হয় ৪ জন সাংবাদিক’কে। উক্ত অনুষ্ঠানে সাহিত্যের ওপর বিশদ আলোচনা এবং স্বরচিত কবিতা পাঠ করেন দেশের বিভিন্ন জেলা থেকে আগত বরেণ্য কবি ও লেখকগণ। সাহিত্য অনুরাগী ছাড়াও উক্ত অনুষ্ঠানে স্থানীয় অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি তৌহিদুল ইসলাম কনক। উল্লেখ্য, কবি ও কলামিস্ট আবুল খায়ের নোয়াখালীর জেলার আওতাধীন সেনবাগ উপজেলার পূর্ব মোহাম্মদপুর গ্রামে ১৯৭৬ সালে জন্মগ্রহণ করেন। বাবার নাম-মোঃ ইসহাক ও মায়ের নাম-শামসুন্নাহার বেগম। তিনি পরিবারের দ্বিতীয় সন্তান। বর্তমানে তিনি একটি আন্তর্জাতিক সেচ্ছাসেবী সংস্থায় কর্মরত আছেন। দেশ-বিদেশের বিভিন্ন পেশার মানুষের সাথে কাজ করার সুযোগ পেয়েছেন। সমাজের নানান বৈষম্য ও নৈতিক স্খলন তাঁর লেখার উপজীব্য। কিভাবে সামাজিক অবক্ষয় ও নৈতিক চরিত্রের অবনতি ক্রমন্বয়ে সমাজকে কলুষিত করছে, সেটাই তিনি বলার চেস্টা অব্যাহত রেখেছেন তাঁর লিখনির মাধ্যমে। তাঁর লেখা সমসাময়িক প্রবন্ধ, গল্প, ছড়া ও কবিতা বিভিন্ন লিটলম্যাগ, ম্যাগাজিন ও দৈনিক পত্রিকাসমূহে নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে। স্থানীয় ও জাতীয় পত্রিকা ছাড়াও অনলাইন পত্রিকায় দেশে ও বিদেশে ইতিমধ্যে সুনাম কুড়িয়েছেন।

Spread the love
আরো খবর


প্রতিষ্ঠাতা: মরহুম কাজী মো: রফিক উল্যাহ, সম্পাদক: ইয়াকুব নবী ইমন, প্রকাশক: কাজী নাজমুন নাহার। সম্পাদক কর্তৃক জননী অফসেট প্রেস, ছিদ্দিক প্লাজা, করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী থেকে মূদ্রিত।

বার্তা, সম্পাদকীয় ও বানিজ্যিক কার্যালয়: ছিদ্দিক প্লাজা(৩য় তলা উত্তর পাশ), করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী। মোবাইল: সম্পাদক-০১৭১২৫৯৩২৫৪, ০১৮১২৩৩১৮০৬, ইমেইল-:: jatiyanishan@gmail.com, Emonpress@gmail.com