,

মিসরে ৪৪০০ বছরের পুরনো সমাধির সন্ধান

আন্তজার্তিক ডেস্ক: সম্প্রতি মিসরের কায়রো শহরের বাইরে পিরামিডের পাশে একটি সমাধির সন্ধান পাওয়া গেছে। পুরাতত্ত্ববিদদের মতে, এটি প্রায় ৪ হাজার ৪০০ বছরের পুরনো। সমাধিটি কার সে সম্পর্কেও তথ্য জানিয়েছেন গবেষকরা। গবেষকরা বলছেন, যে সমাধিটির সন্ধান পাওয়া গেছে, সেটি কোনো উচ্চপদস্থ নারীর। তার নাম হেতপেত। প্রাচীন মিসরের পঞ্চম রাজবংশে তিনি ছিলেন অন্যতম প্রভাবশালী রমণী।
দরবারে তার বিশাল প্রতিপত্তি ছিল। তার সমাধিতে চিত্রকলার নিদর্শন পাওয়া গিয়েছে। সেখানে হেতপেতকে শিকার করতে ও মাছ ধরতে দেখা গেছে। সমাধিটির সন্ধানে প্রত্নতাত্ত্বিক দলের নেতৃত্ব দিচ্ছেন মোস্তফা আল ওয়াজিরি। তিনি জানিয়েছেন, সমাধির ভেতর কয়েক জায়গায় হনুমানের ছবি চিত্রায়িত করা হয়েছে। তখনকার দিনে হনুমান পোষা খুব সাধারণ বিষয় ছিল। ছবিতে হনুমানকে কোথাও ফল খেতে, কোথাও অর্কেস্ট্রার সামনে নাচতে দেখা গিয়েছে। সমাধিতে যেসব নিদর্শন পাওয়া গেছে, তাতে বোঝা যায় প্রাচীন মিসরে নারী অন্তরালে ছিল না। রাজনীতিসহ সর্বত্রই নারীদের ছিল অবারিত দ্বার। এবার আবিষ্কৃত হেতপেতের সমাধিতেও নারীর এ স্বাচ্ছন্দ্যময় চলাচলের প্রমাণ পাওয়া গেল। পুরাতত্ত্ববিদরা বলছেন, রাজনীতির আসরে যথেষ্ট ক্ষমতাধর ছিলেন এ নারী। গবেষক মোস্তফা আল ওয়াজিরির মতে, মিসরের রাজপরিবারের খুব ঘনিষ্ঠ কেউ ছিলেন হেতপেত। গির্জার পশ্চিমের সমাধিতে হেতপেতের আরও একটি কবর পাওয়া গিয়েছে।
সেখানে মিসরের পুরনো রাজপরিবারের অনেকের সমাধি আছে। পরবর্তী অনুসন্ধানে এসব সম্পর্কে আরও তথ্য পাওয়া যাবে বলে বিশ্বাস গবেষকদের।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রতিষ্ঠাতা: মরহুম কাজী মো: রফিক উল্যাহ, সম্পাদক: ইয়াকুব নবী ইমন, প্রকাশক: কাজী নাজমুন নাহার। সম্পাদক কর্তৃক জননী অফসেট প্রেস, ছিদ্দিক প্লাজা, করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী থেকে মূদ্রিত।
বার্তা, সম্পাদকীয় ও বানিজ্যিক কার্যালয়: ছিদ্দিক প্লাজা(৩য় তলা উত্তর পাশ), করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী। মোবাইল: সম্পাদক-০১৭১২৫৯৩২৫৪, ০১৮১২৩৩১৮০৬, ইমেইল-:: jatiyanishan@gmail.com, Emonpress@gmail.com
Developed By: Trust soft bd