December 27, 2017
হাতিয়ার কিং মোহাম্মদ আলী

নিশান ডেক্স: একজন আলহাজ¦ মোহাম্মদ আলী। যিনি মেধা, মননে ও মস্তিস্কে স্বাধীনতা ও মুক্তিযোদ্ধ লালন করেন। হাতিয়া থেকে ৩ বারের সাবেক সফল এমপি। যাকে ইতিমধ্যে দ্বীপের মানুষ বন্ধু হিসেবে স্বীকৃতি দিয়েছে। সাধারণ মানুষের প্রিয় এই ব্যক্তি, বলতে গেলে হাতিয়ার কিং মোহাম্মদ আলী সুখি, সমৃদ্ধ হাতিয়া গড়ার অভিব্যক্ত করেছেন, সেই সাথে চেয়েছেন সকলের সহযোগীতা। মহান বিজয়ের মাসে সন্ত্রাস, জঙ্গিবাদ ও সামাজিক অপরাধ রোধে ঐক্যবদ্ধ থাকতে হাতিয়াবাসীর প্রতি আহবান জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি, বর্তমান জেলা আওয়ামীলীগের উপদেষ্টা ও সাবেক ৩ বারের জাতীয় সংসদ সদস্য আলহাজ¦ মোহাম্মদ আলী। হাতিয়ার বাতিঘর আলহাজ¦ মোহাম্মদ আলীকে সংসদীয় আসনের রাজনৈতিক চেতনাই তাঁর মধ্যমণি। জেলার অন্য কোন সংসদীয় আসনের রাজনীতির কর্তা-ব্যক্তি নিয়ে কোন ষড়যন্ত্র, কল্পনা-জল্পনা-ভাষনা পোষণে নেই তাঁর অভিব্যক্তি। নিজ আসনের নিরীহ, নির্যাতিত, নিপীড়িত ও অধিকার বঞ্চিত গণমানুষের প্রিয় ঠিকানা। নৈতিক চেতনায় এক সাহসী মানুষ আলহাজ¦ মোহাম্মদ আলী। পিতা নোয়াখালী জজকোর্টের সাবেক পিপি। নিতান্তই ভদ্রলোক। আলহাজ¦ এডভোকেট আবদুল মালেক। পরিবারের জ্যেষ্ঠপুত্র মোহাম্মদ আলী। হাতিয়ার সম্ভ্রান্ত মুসলিম বনিয়াদি পরিবারের সন্তান। মা সম্মিলিত পাকিস্তান গণপরিষদের স্পীকার মরহুম মাওলানা হাসনাত আবদুল হাই’র জ্যেষ্ঠকন্যা। সহদর ভাই ব্যরিষ্টার মহবুবুর রহমান পুলিশ বিভাগের ডিআইজি। কনিষ্ঠ ভ্রাতা মোরর্শেদ লিটন হাতিয়া উপজেলার চেয়ারম্যান। হাতিয়ার মাটি ও মানুষের নেতা মোহাম্মদ আলী দ্বীপ জনতার সুখে দুঃখের বিশ^স্ত বন্ধু। কেহ বলেন, গণমানুষের ঠিকানা। কারো ভাষায় হাতিয়ার কুচক্রীদের চরম আতঙ্ক। হাতিয়া থেকে একাধিকবার নির্বাচিত সাবেক জাতীয় সংসদ সদস্য। এক সময়ের জেলা শহরের রাজপথ কাঁপানো তুখুড় ছাত্রনেতা। পরবর্তীতে ১৯৮৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে জম্মস্থান হাতিয়ার গণমানুষের প্রেরণায় অনুপ্রাণিত হয়ে সংসদীয় রাজনীতিতে প্রবেশ তাঁর। ধীরে ধীরে হাতিয়াবাসীর সার্বিক সুখে-দুঃখে নিজেকে একাত্ম করে রাখেন তিনি। অনেক ঝড় ঝাপটা ও তার উপর দিয়ে গেছে। রাজনৈতিক কারণে নানা ভাবে ষড়যন্ত্রের শিকার হলেও পিচ পা হননি কখনো। জনগণকে সাথে নিয়ে এগিয়েছেন সমান তালে। সফলতা তার নিকটবর্তী ছিল সব সময়। পেয়েছেন সিতার্থদের অনুপ্রেরনাও।
স্থানীয়দের ভাষায়, ইতিমধ্যে হাতিয়ার রাজনীতিতে কতজন এলো, কতজন গেলো। কিন্তু রয়ে গেলেন হাতিয়াবাসীর প্রিয় মানুষ মোহাম্মদ আলী । নিজের নানা সীমাবদ্ধতার মধ্যেও হাতিয়াবাসীর কল্যাণে কাজ করেছেন এই মানুষটি। বিগত ২০০৮ সালে আর্থিক দৈন্যতায় জাতীয় নির্বাচনে নিজে প্রতিদ্বন্ধিতা করতে না পারলেও স্ত্রী আয়েশা আলী তাঁর সমর্থনে নির্বাচনী মাঠে বিজয়ের গৌরব রক্ষা করতে সচেষ্ট থাকেন। ওই নির্বাচনী ফলাফলের ষড়যন্ত্রের একপর্যায়ে মহামান্য উচ্চ আদালত তাঁকেই হাতিয়ার সাংসদ পদে রায় ঘোষণা করেন। জন রায়ের অনুপ্রেরনায় ও গণরায়ের শ্রদ্ধায় ২০১৪ সালে নির্বাচনে জেলায় একমাত্র নির্বাচনী প্রতিদ্বন্ধিতায় তাঁর স্ত্রী আয়েশা ফেরদাউস আলী বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হন। বয়ারচরের একাধিক বাসিন্দা জানান, মোহাম্মদ আলীর স্ত্রী এমপি হওয়ার পর আমরা সুখেই ছিলাম। সীমান্ত সমস্যার নামে মাহমুদ আলী রাতুলসহ কিছু সুবিধাবাদী রাজনৈতি নেতা রামগতির দস্যু ফরিদ কমান্ডারের সাথে প্রকাশ্য মিটিং করে স্থানীয়দের জিম্মি করার চেষ্টা করছে। তাদের কারণে বর্তমানে সমাজে বিশৃংখলা সৃষ্টি হচ্ছে। এরা সর্বদাই সুবিধাবাদী মানুষ ও অতিথি রাজনীতিক বলেও মন্তব্য করেন স্থানীয় একাধিক জনপ্রতিনিধি।
স্থানীয়রা আরো জানায়, হাতিয়ায় মোহাম্মদ আলীর জম্ম না হলে এ অঞ্চলের মানুষের ভাগ্য ফিরতো না। হাতিয়ায় একটি গোষ্ঠী আওয়ামীলীগের একচ্ছত্র নেতা দাবি করে দলীয় প্রভাব বিস্তারের মাধ্যমে এখানকার মানুষের সাথে গরু-ছাগলের মতো আচরণ করতো। এরা সব সময় মোহাম্মদ আলী ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত থাকলেও জনসমর্থন না থাকায় কোন কৌশলই কাজে আসছেনা। ফলে তারা যতই মোহাম্মদ আলীর বিরদ্ধে ষড়যন্ত্র করছে ততই তিনি সর্বস্তরের গণমানুষের জননন্দিত নেতা হিসেবে আবির্ভূত হচ্ছেন। বিএনপি জামাত জোট সরকারের নির্যাতনের বিপক্ষে আন্দোলনের চরম মূহুর্তে বিগত ৩১ মে ২০০৬ইং বিএনপি জামাত জোট সরকারের দ্বারা অবরুদ্ধ হাতিয়ার বয়ারচরে ১৪৪ ধারা ভঙ্গ করে আ’লীগের মিছিলে নেতৃত্ব দিচ্ছিলেন ১১ বছর আগের তৎকালিন জেলা আ’লীগ সভাপতি অধ্যাপক মোঃ হানিফ হাতিয়ার কিংবদন্তি নেতা সাবেক ৩ বারের এমপি দ্বীপ বন্ধু আলহাজ¦ মোহাম্মদ আলী, জেলা আ’লীগের যুগ্ন-সম্পাদক অধ্যক্ষ বেলাল উদ্দিন কিরন আরেক যুগ্ম-সম্পাদক আবদুল মমিন বিএসসি ও কবিরহাট পৌরসভার সাবেক মেয়র আলাবক্স তাহের টিটু।
রাজনীতিতে হার না মানা এই কিংবদন্তি রাজনৈতিক নেতা আলহাজ¦ মোহাম্মদ আলী জননেত্রী শেখ হাসিনার ভিশন ও রুপকল্প বাস্তবায়নের উন্নয়ন ও সাফল্যের ফিরস্তি দিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পদ্মা সেতু নির্মাণ, সমুদ্র সীমানা বিজয়, শ্রমিকদের মজুরী বৃদ্ধি, ফøাইওভার নির্মাণ, জেলেদের খাদ্য সহায়তা প্রদান, দরিদ্রতার হার নি¤œ পর্যায়, যদ্ধাপরাধী ও রাজাকারদের বিচার, বয়স্কভাতা প্রদান, বিনামূল্যে ১ কোটি শিক্ষার্থীদের হাতে বই বিতরণ, মাতৃকালীন ভাতা প্রদান, দেশের রপÍানি আয় বৃদ্ধি, মাথা পিছু আয় বৃদ্ধি, গরীব শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, বিভিন্ন প্রতিষ্ঠান জাতীয় করণ, প্রতিবন্ধী ভাতা প্রদান, মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা প্রদান, প্রতিটি ইউনিয়নের ডিজিটাল তথ্য সেবা কেন্দ্র স্থাপন, বিভিন্ন জেলায় শিল্প পার্ক নির্মাণ, দেশের বিভিন্ন স্থানে ইকনোমিক জোন নির্মাণ, গ্রামীণ রাস্তা-ঘাট ও কালভার্ট নিমার্ণ, মোবাইল ও ইন্টারনেট গ্রাহক সংখ্যা বৃদ্ধি, একটি বাড়ি একটি খামার প্রকল্প কর্মসংস্থান বৃদ্ধি, কৃষিতে সফলতা, জঙ্গি ও সন্ত্রাস দমনে সফলতা, এশিয়ান হ্ইাওয়ে রোড প্রকল্প, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, রামপাল কয়লা ভিত্তিক বিদ্যৎ কেন্দ্র চলমান, নারীর ক্ষমতায়ন, বঙ্গবন্ধু হত্যার বিচার ও মাতৃকালীন ছুটি বৃদ্ধিসহ ৩৪টি উন্নয়ন ও সাফল্য আওয়ামীলীগ সরকার এজেন্ডা বাস্তবায়ন করায় নৌকায় ভোট দেওয়ার জন্য হাতিয়াসহ দেশবাসীর প্রতি আহ্বান জানান দ্বীপবন্ধু মোহাম্মদ আলী।

Spread the love
আরো খবর


প্রতিষ্ঠাতা: মরহুম কাজী মো: রফিক উল্যাহ, সম্পাদক: ইয়াকুব নবী ইমন, প্রকাশক: কাজী নাজমুন নাহার। সম্পাদক কর্তৃক জননী অফসেট প্রেস, ছিদ্দিক প্লাজা, করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী থেকে মূদ্রিত।

বার্তা, সম্পাদকীয় ও বানিজ্যিক কার্যালয়: ছিদ্দিক প্লাজা(৩য় তলা উত্তর পাশ), করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী। মোবাইল: সম্পাদক-০১৭১২৫৯৩২৫৪, ০১৮১২৩৩১৮০৬, ইমেইল-:: jatiyanishan@gmail.com, Emonpress@gmail.com