January 21, 2018
১০ ‘কুর্দি’ নিহত

আন্তর্জাতিক ডেস্ক: তুর্কি ট্যাংক থেকে হামলা চালানো হচ্ছে সিরিয়ার আফরিন এলাকায় সিরিয়ার উত্তরাঞ্চলীয় আফরিন এলাকায় তুরস্কের সেনা বাহিনীর অভিযানে ১০ জন নিহত হয়েছে। নিহতরা সবাই কুর্দি জঙ্গি বলে দাবি করেছে আংকারা। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শনিবার নিহতদের বেশির ভাগই বেসামরিক নাগরিক। কুর্দি মিলিশিয়া দল কুর্দিশ পিপলস প্রটেকশন ইউনিটের মুখপাত্র জানান, তুর্কি সেনাদের হামলায় শিশুসহ সাত বেসামরিক নাগরিক ও দুজন যোদ্ধা নিহত হয়েছেন। তবে আঙ্কারা বলছে, তাদের এ অভিযানে নিহতরা সবাই কুর্দি জঙ্গি। সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশে আফরিন একটি পাহাড়ি এলাকা। সেখানে ১০ লাখের বেশি মানুষের বাস, যাদের অধিকাংশই কুর্দি জনগোষ্ঠী। শনিবার কুর্দি নিয়ন্ত্রিত আফরিন এলাকা থেকে তাদের উৎখাতের লক্ষ্যে তুর্কি সেনা ও তাদের মিত্র সিরীয় বিদ্রোহীরা একযোগে বিমান ও স্থল অভিযান শুরু করে। সিরিয়ার কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্ক তাদের এ অভিযানের নাম দিয়েছে অপারেশন ‘অলিভ ব্রাঞ্চ’। স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাত থেকে কুর্দি অধ্যুষিত সিরিয়ার আফরিন এলাকায় তুরস্কের সামরিক অভিযান শুরু হয়। তুর্কি সেনাবাহিনী বলছে, কুর্দি মিলিশিয়া গোষ্ঠী ওয়াইপিজি ও জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট তাদের এই অভিযানের লক্ষ্য। এদিকে রাশিয়া তুরস্কের এ অভিযানের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে এবং সব পক্ষের প্রতি সংযম দেখানোর জন্য আহ্বান জানিয়েছে।

Spread the love


প্রতিষ্ঠাতা: মরহুম কাজী মো: রফিক উল্যাহ, সম্পাদক: ইয়াকুব নবী ইমন, প্রকাশক: কাজী নাজমুন নাহার। সম্পাদক কর্তৃক জননী অফসেট প্রেস, ছিদ্দিক প্লাজা, করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী থেকে মূদ্রিত।

বার্তা, সম্পাদকীয় ও বানিজ্যিক কার্যালয়: ছিদ্দিক প্লাজা(৩য় তলা উত্তর পাশ), করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী। মোবাইল: সম্পাদক-০১৭১২৫৯৩২৫৪, ০১৮১২৩৩১৮০৬, ইমেইল-:: jatiyanishan@gmail.com, Emonpress@gmail.com