,

বিদেশের বাজারে বাংলাদেশী ঔষধের প্রতিনিধিত্ব করছে গ্লোব ফার্মা

globe1-2

ইয়াকুব নবী ইমন: দেশের একটি মফস্বল শহরে ঔষধ শিল্প কারখানা স্থাপন করা একটি দু:সাধ্য কাজ আর একটি দু:সাধ্য ও দু:সাহসিক কাজটিই করলেন গ্লোব ফার্মাসিটিউক্যালস লিমিটেডের কর্মধার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো: হারুনুর রশিদ। যখন দেশের মধ্যে এই শিল্প প্রতিষ্ঠান স্থাপন করা স্বপ্নের ব্যাপার সেই স্বপ্নকে ১৯৮৬ সাল বাস্তবে রূপ দান করালেন তিনি। বলতে গেলে প্রত্যান্ত অঞ্চল বেগমগঞ্জ উপজেলার চৌরাস্তার দক্ষিনে বিসিক শিল্প নগরীতে ৩৩৬৫৪ বর্গ ফুটে আয়তনের জায়গায় প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো: হারুনুর রশিদ কারখানাটি প্রতিষ্ঠা করেন। উক্ত কারখানায় বর্তমানে বার্ষিক ২০০,০০,০০,০০০ টাকার ঔষধ উৎপন্ন হয়। উৎপাদিত পণ্য সমূহ হচ্ছে ট্যাবলেট, ক্যাপসুল, সিরাপ,সাসপেনশান, ইনজেকশান, কারখানাটিতে স্থায়ী ৩৮০ জন ও অস্থায়ী- ৪০০ জন শ্রমিক কর্মরত। এই বিপুল সংখ্যক শ্রমিক উক্ত কারখানাটিতে চাকরী করে তাদের জিবিকা নির্বাহ করছে। বেকারত্বে হাত থেকে রক্ষা পেয়েছে এলাকার মানুষ। বাংলাদেশের বিভিন্ন জেলার ডিপো অফিসের মাধ্যমে ও ঔষধ সরবরাহ করা হয়। বিশে^র বিভিন্ন দেশে গ্লোব ফার্মাসিটিউক্যালস লিমিটেডের ঔষধ রপ্তানি করা হয় এবং রপ্তানিকৃত ঔষধের মূল্য বাৎসরিক মূল্য ১৫,০০,০০,০০০ টাকা। বলতে গেলে বিদেশের বাজারে বাংলাদেশী ঔষধের প্রতিনিধিত্ব করছে গ্লোব ফার্মা। এরপরও নানাবিধ সমস্যা রয়েছে কারখানাটিতে। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে পরিবহন ও দক্ষ জনবল। পরিবহন সদস্যা ও দক্ষ জনবনের সংকুলান করা গেলে উৎপাদনের কারখানাটিতে পন্য উৎপাদনের হার বৃদ্ধি পাবে এবং বিদেশে ঔষধ রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে বলে জানালেন কারখানাটির একজন উর্ধতন কর্মকর্তা।
খোঁজ নিয়ে জানা গেছে, গ্লোব ফার্মাসিটিউক্যালস লিমিটেডের বর্তমানে ম্যানেজিং ডাইরেক্টেরের দায়ীত্ব পালন করছেন নোয়াখালী-৩(বেগমগঞ্জ) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মামুনুর রশিদ কিরণ। উনার দক্ষ নেতৃত্বে গ্লোব ফার্মাসিটিউক্যালস লিমিটেড সম্বৃদ্ধির পথে আরো একধাপ এগিয়ে যাবে এবং নোয়াখালীর হাজার হাজার বেকার যুবকের বেকারত্ব দুর হবে এমনটাই মনে করেন অভিজ্ঞ মহল।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রতিষ্ঠাতা: মরহুম কাজী মো: রফিক উল্যাহ, সম্পাদক: ইয়াকুব নবী ইমন, প্রকাশক: কাজী নাজমুন নাহার। সম্পাদক কর্তৃক জননী অফসেট প্রেস, ছিদ্দিক প্লাজা, করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী থেকে মূদ্রিত।
বার্তা, সম্পাদকীয় ও বানিজ্যিক কার্যালয়: ছিদ্দিক প্লাজা(৩য় তলা উত্তর পাশ), করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী। মোবাইল: সম্পাদক-০১৭১২৫৯৩২৫৪, ০১৮১২৩৩১৮০৬, ইমেইল-:: jatiyanishan@gmail.com, Emonpress@gmail.com
Developed By: Trust soft bd