,

নোয়াখালী জেলার শ্রেষ্ঠ কলেজ অধ্যক্ষ আবু জাফর মোহাম্মদ হারুন

5

স্টাফ রিপোর্টার: জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৮ এ জেলা পর্যায়ে ভুলুয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু জাফর মোহাম্মদ হারুন নোয়াখালী জেলার ‘শ্রেষ্ঠ কলেজ অধ্যক্ষ’ নির্বাচিত হয়েছেন। তিনি ২০১৭ সালেও জেলা পর্যায়ে এবং ২০১৬ সাল থেকে টানা তিনবার নোয়াখালী সদর উপজেলার ‘শ্রেষ্ঠ কলেজ অধ্যক্ষ’ নির্বাচিত হন। অধ্যক্ষ আবু জাফর মোহাম্মদ হারুন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯০ সালে বিএ অনার্স, ১৯৯১ সালে প্রথম শ্রেণিতে এমএ ও ১৯৯৪ সালে এমফিল প্রথম পর্ব পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯৫ সালে চাঁদপুর জেলার চিতোষী ডিগ্রি কলেজে ইসলামিক স্টাডিজ বিষয়ে প্রভাষক পদে যোগদান করে শিক্ষকতা শুরু করেন। পরবর্তীতে উক্ত কলেজে সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। ২০০১ সালে তিনি চাঁদপুরের শাহরাস্তি উপজেলার ‘শ্রেষ্ঠ কলেজ শিক্ষক’ নির্বাচিত হন। ২০০৫ সালে তিনি নোয়াখালী সদর উপজেলার ভুলুয়া ডিগ্রি কলেজে অধ্যক্ষ পদে যোগদান করেন। তিনি শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনায় নায়েম ও এইচএসটিটিআইতে চারবার প্রশিক্ষণ গ্রহণ করেন। পাঠ্যপুস্তকসহ তাঁর প্রকাশিত বই সংখ্যা ১৩টি। তাছাড়া এনসিটিবিতে উচ্চ মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকের পান্ডুলিপি মূল্যায়নকারী হিসেবে কাজ করেন। অধ্যক্ষ হারুন জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, কুমিল্লা শিক্ষাবোর্ড, সিলেট শিক্ষাবোর্ড ও বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের পরীক্ষক, প্রধান পরীক্ষক, প্রশ্নপত্র প্রণেতা, মডারেটর ও পরীক্ষা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দৈনিক সচিত্র নোয়াখালী পত্রিকার উপদেষ্টা সম্পাদক, চৌমুহনী প্রেসক্লাবের সদস্য, বাংলাদেশ মানবাধিকার কমিশন নোয়াখালী জেলা শাখার সাবেক সিনিয়র সহসভাপতি, জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটি (দুদক)’র সদস্য, বাংলাদেশ স্কাউটস্ নোয়াখালী জেলা রোভার এর সহসভাপতি, প্রফেসর’স ডেভেলপমেন্ট ফোরাম-নোয়াখালী’র উপদেষ্টা মন্ডলীর সভাপতি, নোয়াখালী সেন্ট্রাল আইডিয়াল স্কুলের প্রধান উপদেষ্টা, নোয়াখালী মডার্ন ইনস্টিটিউট (লাইব্রেরী সাইন্স কলেজ) গভর্নিং বডির সদস্য, ন্যাশনাল মডেল কলেজের উপদেষ্টা মন্ডলীর সদস্য, সেনবাগ লেখক ফোরামের উপদেষ্টা, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) সহ বিভিন্ন শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। সেনবাগ উপজেলার বাবুপুরে এক সম্ভ্রান্ত পরিবারে তাঁর জন্ম। তাঁর দাদা উপমহাদেশের প্রখ্যাত আলেম ও ইসলামি দার্শনিক মরহুম অধ্যক্ষ মাওলানা মুহিববুল্যাহ (রহ.)। তিনি সেনবাগ ফাযিল ডিগ্রি মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মরহুম আ.ত.ম ইসরাইল আজাদ ও বেগম সালেহা আজাদের জ্যেষ্ঠ পুত্র। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রী বেগমগঞ্জের মিরওয়ারিশপুর আলিম মাদ্রাসার কৃষি শিক্ষা বিষয়ের সিনিয়র শিক্ষক। তাঁর একমাত্র কন্যা আতিকা হারুন জেবা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ স্টাডিজ বিষয়ে স্লাতক (সম্মান) প্রথম বর্ষে এবং একমাত্র পুত্র আদনান হারুন অমি বেগমগঞ্জ সরকারি কারিগরি উচ্চবিদ্যালয়ে নবম শ্রেণিতে অধ্যয়নরত। এ অর্জনের জন্য তিনি কলেজ গভর্ণিং বডি, শিক্ষক-কর্মচারী, ছাত্র-ছাত্রী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রতিষ্ঠাতা: মরহুম কাজী মো: রফিক উল্যাহ, সম্পাদক: ইয়াকুব নবী ইমন, প্রকাশক: কাজী নাজমুন নাহার। সম্পাদক কর্তৃক জননী অফসেট প্রেস, ছিদ্দিক প্লাজা, করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী থেকে মূদ্রিত।
বার্তা, সম্পাদকীয় ও বানিজ্যিক কার্যালয়: ছিদ্দিক প্লাজা(৩য় তলা উত্তর পাশ), করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী। মোবাইল: সম্পাদক-০১৭১২৫৯৩২৫৪, ০১৮১২৩৩১৮০৬, ইমেইল-:: jatiyanishan@gmail.com, Emonpress@gmail.com
Developed By: Trust soft bd