,

ফেনীতে শ্রমজিবী মানুষ বিক্রির হাট!

7

ফেনী প্রতিনিধি: মাত্র চার পাঁচ শত টাকায় পাওয়া যাচ্ছে জ্যান্ত একজন মানুষ! অবাস্তব হলেও মানুষ বেচার এমন হাটের দেখা মিলবে সকালে ফেনী শহরের ট্রাংক রোডের খেজুর চত্বরে। একেবারে পন্যের মত দর-কষাকষিতে বিক্রি হওয়া শ্রমজীবী এসব মানুষকে নিয়ে করানো যাবে যে কোন কাজ। নিয়ে যাওয়া যাবে জেলার যে কোন জায়গায়।
ফেনী শহরের ট্রাংক রোডের খেজুর চত্বরে তখনও কাক ডাকা ভোর। সেখানেই তখন শত তিনেক মানুষের ঝটলা। মানুষের শ্রম বিক্রি হাট দেখে বুঝা গেল এরাই ক্রেতা-বিক্রেতা। কিন্তু খটকা লাগল অন্য কোথাও! আসলে এই হাটে যাদের দেখা মিলল তাদের কয়েক জন ছাড়া সবাই নাকি শ্রমজীবী পন্য। তাদের একজন রফিক মিয়া অভাবের সংসার তাই বাধ্য হয়ে নিজের ইচ্ছেতেই নিজেকে বিক্রি করতে এসেছেন মানুষ বিক্রির এই হাটে।
দেশের দক্ষিণাঞ্চল থেকে এই শহরে আশা রফিক মিয়া থাকেন শহরের সহদেবপুরে। তার মত অভাবী উত্তরাঞ্চল থেকেও এসেছেন অনেকে এই শহরে। তারা অনেকেই স্ত্রী-সন্তানের মুখে খাবার তুলে দেবার যুদ্ধে এসেছেন। কিন্তু খালি হাতে বাড়ি ফিরলে পরিবারের মানুষের পেটে যে ক্ষুদা সে ক্ষুদার কারন কে শুনবে? প্রতিদিন সকালে এখানে এমন হাট চলে আসছে দীর্ঘদিন ধরে। টাকার জন্য প্রতিদিন এভাবেই বিক্রি হচ্ছে মানুষগুলো।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রতিষ্ঠাতা: মরহুম কাজী মো: রফিক উল্যাহ, সম্পাদক: ইয়াকুব নবী ইমন, প্রকাশক: কাজী নাজমুন নাহার। সম্পাদক কর্তৃক জননী অফসেট প্রেস, ছিদ্দিক প্লাজা, করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী থেকে মূদ্রিত।
বার্তা, সম্পাদকীয় ও বানিজ্যিক কার্যালয়: ছিদ্দিক প্লাজা(৩য় তলা উত্তর পাশ), করিমপুর রোড, চৌমুহনী, নোয়াখালী। মোবাইল: সম্পাদক-০১৭১২৫৯৩২৫৪, ০১৮১২৩৩১৮০৬, ইমেইল-:: jatiyanishan@gmail.com, Emonpress@gmail.com
Developed By: Trust soft bd