করোনা উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যুর পর লগডাউন ঘোষনা আসলো নোয়াখালী

প্রতিনিধি: করোনা উপসর্গ নিয়ে দুই জন নিহত হওয়ার পর লগডাউন ঘোষনা আসলো নোয়াখালী। শনিবার ভোর ৬ টা থেকে এই সিন্ধান্ত কার্যকর হবে বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়।
এদিকে সোনাইমুড়ী উপজেলার সেনাপুর ইউনিয়নের দক্ষিন চাঁদপুর গ্রামের মোরশেদ আলম নামের ইতালী ফেরত এক ব্যক্তি করোনার উপসর্গ নিয়ে মৃত্যু বরন করেন। এর পর উপজেলা প্রশাসন মোরশেরদ বাড়িটি লকডাউন করে দেয়। তিনি কিছুদিন আগে ইতালী থেকে দেশে আসেন। বৃহস্পতিবার রাতে তার প্রচন্ড জ্বর দেখা দিলে তাকে ঢাকায় নেয়ার পথে মৃত্যু হয়। বর্তমানে তার লাশ ঢাকার কুর্মিটোলা হাসপাতালে রয়েছে। আক্রান্ত ব্যক্তির করোনা পরীক্ষার জন্য আইইডিসিআরে নমুনা পাঠানো হয়েছে।
এরআগে মঙ্গলবার সকালে বেগমগঞ্জ উপজেলার একলাশপুর গ্রামে সর্দি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে আব্দুল মালেক (৭০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়। করোনাভাইরাসের উপসর্গ থাকা সন্দেহে নিহতের শরীর থেকে নমুনা সংগহ করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রফিক্যাল অ্যান্ড অ্যানফেকসাস ডিজিস (বিআইটিআইডি) চট্টগ্রামে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তবে এখনো রিপোর্ট আসেনি।
নোয়াখালীর সিভিল সার্জন ডাক্তার মনিমুল হক জানান, করোনা উপসর্গ নিয়ে দুজনের মৃত্যুর বিষয়টি আমরা গুরুত্বসহকারে নিয়েছি। তাদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট আসলে পরীক্ষার হওয়া যাবে। তিনি আরো জানান, নোয়াখালীর ৯ উপজেলা থেকে ৭৩ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় ও চট্টগ্রামে পাঠানো হয়েছে। তবে সবগুলোর রিপোর্ট নেকেটিভ এসেছে। করোনা রোগ প্রতিরোধে স্বাস্থ্য বিভাগ সর্বোচ্ছ চেষ্টা করে যাচ্ছে।
অপরদিকে প্রশাসনের লগডাউন ঘোষনার আগেই জেলার বিভিন্ন স্থানে করোনা রোগ থেকে বাঁচতে নিজেদের উদ্যেগে এলাকা লগডাইন করে দিচ্ছে স্থানীয়রা। প্রশাসনের কোন অনুমতি না নিয়ে এভাবে সড়ক ব্লক করা উচিৎ হচ্ছেনা বলে সচেতন মহল মনে করছে। তবে প্রশাসনের পক্ষ থেকে স্থানীয়দের এই লগডাউন উচ্ছেদে কোন তৎপরতা দেখা যায়নি। এতে বিপর্যন আরো বাড়বে, কারণ যে কোন জরুরী প্রয়োজনে প্রশাসনের গাড়িও ওই সব এলাকায় যেতে পারবেনা বলে আশঙ্কা করা হচ্ছে। এরমধ্যেই শনিবার ভোর ৬ টা থেকে নোয়াখালী লগডাউনের ঘোষনা আসলো প্রশাসনের পক্ষ থেকে।
নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাস জানান, আমাদের জেলা এখনো পর্যন্ত করোনা মুক্ত। অনেকে জেলার বাইর থেকে এসে করোনা রোগ ছড়াতে পারে তাই করোনা ঝুঁকি এড়াতেই আমরা জেলাকে লগডাউন ঘোষনা করেছি। আশা করি নিজেদের বাঁচাতে জেলাবাসী সরকারী এই আদেশ মেনে চলবে।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *