সংস্কারের অভাবে ঐতিহ্য হারাচ্ছে ২৫০ বছরের পুরোনো মসজিদ

নিশান রিপোর্ট: সংস্কারের অভাবে ঐতিহ্য হারাচ্ছে নোয়াখালীর কবিরহাট উপজেলার বাটিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডে অবস্থিত ২৫০ বছরের রমজান মিয়া জামে মসজিদটি। দীর্ঘদিন থেকে সংস্কার না করায় অনেকটাই ঝুঁকি পূর্ণ হয়ে আছে ঐতিহ্যবাহী এই মসজিদটি। মসজিদটি ঠিক কত সালে প্রতিষ্ঠিত হয়েছে সে সম্পর্কে সঠিকভাবে জানা না গেলেও মসজিদটির খাদেম শরীফুল্লাহ চৌধুরী জানান, ১৭৭০ খ্র্রিস্টাব্দ কিংবা তারও আগে জনৈক মরহুম রমজান মিয়া ৫ শতক জায়গার উপরে মসজিদটি প্রতিষ্ঠা করেন।
৩১ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্থের এ মসজিদের ছাদে মাঝ বরাবর একটি এবং দুই পাশে দুটি গম্বুজ রয়েছে যা পুরো ছাদকে ঢেকে রেখেছে। মসজিদে একটি মূল দরজা সহ আরো দুটি দরজা রয়েছে এবং উত্তর ও দক্ষিণ দিকের দেয়ালে একটি করে জানালা রয়েছে।
চার ফুট চওড়া দেয়ালগুলোতে রয়েছে বিভিন্ন কারুকার্যের চিহ্ন। পশ্চিম পাশের দেওয়ালে রয়েছে একটি বড় এবং দুটি ছোট সহ ৩ টি মিম্বর। ১২ টি পিলার ও ২ টি খিলানের উপর দাড়িয়ে থাকা মসজিদটির ছাদে প্রত্যেক পিলারের মাথায় একটি করে মিনার রয়েছে যার মধ্যে চারটি বড়। যদিও বড় মিনার গুলোর মধ্যে দুটি বর্তমানে নেই। ধারণা করা হচ্ছে বিগত সময়ের কোনো এক সময় ভূমিকম্পে দুটি মিনার ভেঙ্গে পড়ে যায়।
এদিকে মসজিদটি ছোট হওয়ায় এবং ৫০ জনের বেশি মুসল্লী জায়গা না হওয়াতে মসজিদটি ভেঙ্গে নতুন করে নির্মাণের কথা উঠলেও পুরোনো স্থাপত্যের নিদর্শনস্বরূপ এখনো সংরক্ষণ করা হয়েছে। পুরনো স্থাপত্য শৈলীর অপূর্ব নিদর্শন এই মসজিদ যেকোন ভ্রমণ পিপাসু মানুষের নজর কাটবে।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *