শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী রাহির নামে অপপ্রচার, নোয়াখালীতে শিক্ষার্থীদের মানববন্ধন মদিনা বাজার যুব সমাজের উদ্যোগে যুবকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত প্রবাসীর সহযোগীতায় নোয়াখাালীতে মানবসেবা ফাউন্ডেশনের উদ্দ্যোগে ইফতার ও ঈদ উপহার  হাতিয়ার মানুষের জীবনযাত্রার উন্নয়নে কাজ করবেন সুইডেনের রাজকন্যা   কোম্পানীগঞ্জে বৈদ্যুতিক শট সার্কিটের আগুনে পুড়ল ৮ দোকান ২১ বছর বয়সে দেখায় শিশুর মত, আকৃতি দমাতে পারেনি ৩ ফুট ১০ ইঞ্চির সোনিয়াকে বেগমগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান স্কুলে শিক্ষকের বেত্রাঘাত, স্কুলছাত্রীর আত্মহত্যা দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশী স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রীকে গুলি করে হত্যা নোয়াখালীতে স্থানীয় সরকার দিবস ও পরিসংখ্যান দিবস উপলক্ষে  আলোচনা সভা ও র‌্যালি

সাহিত্যঙ্গনে নোয়াখালীর শাহানারা স্বপ্না

  • আপডেট সময় : মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪
  • 454 পাঠক

জাতীয় নিশান প্রতিবেদক ঃ শাহানারা স্বপ্না। চট্রগ্রামের আগ্রাবাদ শহরে ২৪শে সেপ্টেম্বর, ১৯৫৬ সালে জন্মগ্রহন করেন। বাবা মো: আবদুল হালিম, মা হাসিনা বেগম। পৈত্রিক নিবাস নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার হাসান হাট জয়কৃষ্ণপুর গ্রামের পানা মিয়া হাজী বাড়ী। বাবার বদলীর সুবাদে বাংলাদেশের বিভিন্ন বিভাগীয় শহর-উপশহরে ঘুরে বেড়িয়েছেন এবং সেখানকার স্কুল-কলেজে পড়াশোনা করেছেন। অত:পর ঢাকা সিটি কলেজ থেকে বি, এ ডিগ্রী শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে মাষ্টার্স শেষ করেন। বিএমডিসি থেকে ’ডিপ্লোমা অব ম্যানেজমেন্ট’ ডিগ্রী নেন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং ডিআইইউ থেকে এলএলএম ডিগ্রী সম্পন্ন করেন। শিক্ষকতার মানসে ঢাকা টিসাস্র্ ট্রেনিং কলেজ থেকে বিএড এর একটা পার্ট কমপ্লিট করেন। পিআইবি থেকে সাংবাদিকতার ওপর স্বল্পকালীন কোর্স শেষে সাংবাদিকতার জগতে পদচারনা শুরু করেন। কিন্তু পরে কোর্ট প্র্যাকটিসেই বেশী মনোযোগি হন। লেখিকার স্বামীর বাড়ী নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলাধীন তালুয়া চাঁদপুর গ্রাম। ভেনাস গ্রুপ অব ইন্ডাষ্ট্রি এর ম্যানেজিং ডিরেক্টর এম এ মোতালেব এর স্ত্রী তিনি। বাবা ছিলেন সোনালী ব্যাংকের ম্যানেজার। খুব ছোট্ট সময় থেকেই লেখায় হাতে খড়ি। তাঁদের পরিবারের ৮ভাইবোনের প্রায় প্রত্যেকেই ছিলেন লেখালেখির প্রতি উৎসাহী। নিজেরাই সাহিত্য চর্চার দুর্বার আকাঙ্খায় হাতে লিখে, কার্বণে কপি করে ছোট্র দেয়াল পত্রিকা বের করেছিলেন স্কুলে থাকাকালে।। প্রথম লেখা ছোটগল্প ‘মশা ও আমি’ প্রকাশিত হয় ১৯৭৩ সালে দৈনিক বাংলার ‘সাত ভাই চম্পা’র আসরে। স্কুল জীবন থেকেই তখনকার দৈনিক পত্রিকা- ‘দৈনিক বাংলা’, দৈনিক পূর্বদেশ’, দৈনিক ইত্তেফাক’,’ ঢাকা ডাইজেষ্ট’, ’নবারুন’ ইত্যাদি পত্রিকার চাঁদের হাট, ‘সাত ভাই চম্পা, দিশারী,‘ কচিকাঁচার আসর’সহ বিভিন্ন পত্রিকার ছোটদের পাতায় নিয়মিত ছড়া, গল্প ও প্রবন্ধ লেখালেখি করতে থাকেন। এছাড়া বহুমুখী বিষয়ে প্রবন্ধ, গল্প, ছড়া নিয়মিত লিখছেন দৈনিক পত্রিকা, মাসিক পত্রিকা ‘অবিনস্বর’সহ বিভিন্ন ম্যাগাজিন, পত্রিকা ও অনলাইন পত্র-পত্রিকায়। ১৯৭৭- ১৯৮৫ পর্যন্ত বিদেশে থাকায় সাহিত্য জগত থেকে কিছুটা ছেদ পড়ে। ১৯৮৮ সাল থেকে আবার পুরোদমে পড়াশোনা ও লেখালেখিতে আত্মনিয়োগ করেন। এখন বেশীরভাগ সময় নিজস্ব লাইব্রেরিতেই সময় কাটান।
পেশায় আইনজীবি হলেও বিশেষ অনুরাগ ইতিহাস ও সাহিত্যের গভীর অধ্যয়নে। নিজ ইতিহাস এবং ঐতিহ্যের শেকড় অনুসন্ধানী শাহানারা স্বপ্না’র সৃজনচিন্তা প্রকৃত ইতিহাসের নতুনতর আবিষ্কারের চেতনায় উদ্ভাসিত। বাঙালী মুসলমানের অবহেলিত, ধূলি-ধূসরিত গৌরবময় অধ্যায়ের সন্ধান ও অবমুক্তির প্রয়াসেই ইতিহাসের অলি-গলি চষে বেড়ানো। ইতিহাস বিষয়ে পড়াশোনা ও গবেষণায় নিমগ্ন নিরলস এক অধ্যয়ল-কর্মী।
কর্মজীবনঃ ১. ১৯৯৩ সালে বিএমডিসি থেকে ম্যানেজমেন্টে ডিপ্লোমা করার পর ভেনাস প্যাকেজিংয়ের এক্সিকিউটিভ ডাইরেক্টর হিসেবে যোগদান করেন।

২. সাংবাদিক তার শখে পিআইবি থেকে কোস্র্ সম্পন্ন করে দৈনিক সংবাদের কন্ট্রিবিউটর হিসেবে কাজ করেন। এ সময়ে আইএলও এর সাংবাদিক হিসেবেও কাজ করেন।

৩.২০০১ সালে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলেন ’ভেনাস বুটিক’ নামের একটি বড় আকারের পোশাক তৈরীর প্রতিষ্ঠান।

৪.এলএলবি, এলএলএম কমপ্লিট শেসে আইনজীবি হিসেবে জর্জকোর্টে প্র্যাকটিস শুরু করেন।

৫. লিগ্যাল ইনচার্জঃ বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন।
৬. খন্ডকালীন কাজ: বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাষ্ট।

শাহানারা স্বপ্নার প্রকাশিত বই সমূহের মধ্যে উল্লেখযোগ্য বই হল- (১) প্রথম গল্পগ্রন্থ ‘আলোর স্রোতে’ ২০০০ সালে প্রকাশিত হয়। (২)২০০২ সালে প্রকাশিত হয় ছড়াগ্রন্থ- ‘হলদে ঝুঁটি মোরগটি’। (৩) ২০০৮ সালে প্রকাশিত হয় প্রবন্ধ গ্রন্থ – ‘নারীর কর্মে ধর্ম কোন বাঁধা নয়’। (৪) ২০২১ সালে বইমেলায় প্রকাশ পায় ছড়াগ্রন্থ-”পাখিদের গল্প”। (৫) ২০২১ সালে বইমেলায় প্রকাশিত হয় কিশোর গল্পগ্রন্থ- ‘দশ কিশোর গল্প’। (৬) ২০২২ সালে প্রকাশিত হয় গল্প গ্রন্থ – ‘নীল তসবী’। (৭) ২০২৩ সালে বইমেলায় প্রকাশিত হয় ছড়ার বই- ‘ছড়ার দেশে খোকা হাসে’। (৮) ২০২৪ সালে প্রকাশিত হয় ছোটদের ঐতিহাসিক গল্পের বই – ‘বীরের গল্প শোনো’। (৯) ২০২৪ সালে অমর একুশে বইমেলায় প্রকাশিত হয় শিশু ছড়া গ্রন্থ- ‘পাখিদের গল্প’। (১০) ২০২৪ সালে অমর একুশে বইমেলায় প্রকাশিত ছোটদের গল্পের বই-’জায়ানের হাঁসছানা’। (১১) প্রকাশিতব্য ইতিহাস গবেষণামুলক বই- ‘উপমহাদেশের আজাদী আন্দোলন: মুসলিম নারীর ভূমিকা”।
লেখিকার যৌথভাবে প্রকাশিত বইয়ের তালিকার মধ্যে রয়েছে- ২০০৮ সালে প্রকাশিত হয় গল্পের বই-‘মৃগয়া’, সম্পাদনা করেন, সাইদা জামান। ২০০৯ সালে প্রকাশিত হয় ‘দুই বাংলার কবিতা’, সম্পাদনা করেন শফিকুল ইসলাম শফিক। ২০১৬ সালে প্রকাশিত গল্পের বই- একুশ গল্প’, সম্পাদনা করেন এনাম রেজা। ২০১৯ সালে প্রকাশিত হয় কবিতার বই ‘তিন কবির কবিতা’, সম্পাদনা করেন এনাম রাজু।

শাহানারা স্বপ্না ২০১৮ সাল থেকে সম্পাদনা করছেন লিটল ম্যাগ পত্রিকা- ‘নীলঘুড়ি’। ‘সাপ্তাহিক কাল পলাশীর চিঠি’র সাহিত্য সম্পাদক হিসেবে ৪ বছর দায়িত্ব পালন করেন। এছাড়াও ২০০৫- ২০০৮ সালে সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন সাহিত্য সাময়িকী ’সুচরিতা’। ২০২১ সালে সম্পাদনা করেন স্মারক গ্রন্থ – ‘প্রসঙ্গ : চেমন আরা’। ২০২২ সালে সম্পাদনা করেন গল্পগ্রন্থ- ’নির্বাচিত গল্প’ : চেমন আরা’।
বিভিন্ন সংগঠনে দায়িত্ব পালনের করতে গিয়ে তিনি যে সকল দ্বায়ীত্বে আছেন- সভাপতি, বনানী সাহিত্য সংস্কৃতি পরিষদ। সহ-সম্পাদক, অবিনশ্বর- সাহিত্য পত্রিকা। আজীবন সদস্য ঃ ইতিহাস পরিষদ, ঢাকা বিম্ববিদ্যালয়। আজীবন সদস্য, ঢাবি অ্যালামনাই এসোসিয়েশন। আজীবন সদস্য, ঢাবি অ্যালামনাই- ইতিহাস বিভাগ। সদস্য, বাংলা একাডেমি। সদস্য, এশিয়াটিক সোসাইটি। সেক্রেটারী, বনানী লেডিস সোসাইটি। যুগ্ম সেক্রেটারী, বাংলাদেশ প্রবীণ মহিলা সংগঠন-হেমন্তিকা। ইসি-কমিটি মেম্বার, ঢাকা বিজনেস এন্ড প্রফেশনাল ওমেন্স ক্লাব।

সামাজিক যোগাযোগ মধ্যমে শেয়ার করুন...

এ বিভাগের আরো খবর....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page